ব্রেকিং নিউজ

নতুন শিক্ষানীতি তৈরির আহ্বান নাগরিক সমাজের

প্রকৃত ইতিহাস চর্চা, ধর্মীয় অনুভূতিতে আঘাত থেকে বিরত থাকা ও শিক্ষার্থীদের নৈতিকতা সুরক্ষায় নতুন শিক্ষানীতি তৈরির আহ্বান জানিয়েছে নাগরিক সমাজ।

বিশিষ্টজনেরা বলেছেন, ‘শিক্ষা ব্যবস্থায় অত্যন্ত চমৎকার ও সুদীর্ঘ ইতিহাস থাকলেও অত্যন্ত সুকৌশলে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে দীর্ঘদিন ধরে যে পরিকল্পনা করা হয়েছিল, তার পরিপূর্ণ বহিঃপ্রকাশ ঘটেছে এবারের পাঠ্যক্রমে। ইসলাম বিদ্বেষ, মুসলিম ইতিহাসের বিকৃতায়ন এবং বিকৃত যৌনাচার- এই তিন উদ্দেশ্যকে সামনে রেখে এবারের শিক্ষা ব্যবস্থা সাজানো হয়েছে। এর বাইরেও ভুলে ভরা বইগুলোতে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও সংবিধান নিয়ে বানোয়াট, মনগড়া ও বিকৃত সব ইতিহাসের ছড়াছড়ি রয়েছে। এমনকি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যাপারেও ভুল তথ্য দেওয়া হয়েছে।’

শুক্রবার সন্ধ্যায় প্রেস ক্লাবে বাংলাদেশ পেশাজীবী পরিষদ আয়োজিত ‘ভুলে ভরা পাঠ্যবইয়ে বিকৃত ইতিহাস: শিশু-শিক্ষার্থীদের ভবিষ্যৎ রক্ষায় করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বিশিষ্টজনেরা এসব কথা বলেন।

প্রধান আলোচকের বক্তব্যে লেখক ও বুদ্ধিজীবী ফরহাদ মাজহার বলেন, ‘শিশুদের হাতে যে পাঠ্যবই তুলে দেওয়া হয়েছে সেগুলো আগে নিতে হবে। এটা দিয়ে কোনো জাতির উন্নতি সম্ভব না। যারা বইগুলো লিখেছেন এবং সহযোগিতা করেছেন, তারা এর মাধ্যমে শিশুদের হত্যা করেছেন।’

এতে আরও বক্তব্য দেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক দিলারা চৌধুরী, কবি আব্দুল হাই শিকদার, সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এজেএম মোরশেদ আল মামুন, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

Leave A Reply

Your email address will not be published.