ব্রেকিং নিউজ

মহেশপুরে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

শামীম খান জনী,ঝিনাইদহ।

আধুনিকতার এই যুগে অনেকটা হারিয়েই যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্য-গরুর গাড়ি। দিন দিন কমে যাচ্ছে এর ব্যবহার। ঝিনাইদহের মহেশপুরে হয়ে গেলো সেই গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।
গরুর গাড়ির এমন রোমাঞ্চকর প্রতিযোগিতা দেখতে শনিববার মহেশপুর উপজেলার জাগুসা গ্রামের মাঠে জড়ো হয়েছিল মহেশপুর উপজেলা ১২টি ইউনিয়নের ও আশপাশের উপজেলার কয়েক হাজার মানুষ। নাটিমা ইউনিয়নের জাগুসা যুব সমাজের আয়োজনে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা।
দিনব্যাপী আয়োজনে ছিলো হার-জিত, ছিলো পুরস্কার বিতরণ। আর রোমাঞ্চকর এই প্রতিযোগিতা ঘিরে আনন্দ মেলা ছিলো বাড়তি আকর্ষণ।যতœআত্তি চলছে প্রতিযোগীদের। এখন আর হালচাষের গরু নয়। রীতিমত মনিবের মর্যাদার লড়াইয়ে নামতে যাচ্ছে তাদের।
চৌগাছা,জীবননগর,কোটচাঁদপুর,কালিগঞ্জ থেকে গরুর এই দৌড় প্রতিযোগিতা দেখতে শনিবার দিনভর মহেশপুরের জাগুসা গ্রামে জড়ো হয়েছিলো হাজার হাজার মানুষ।
দর্শকরা জানান, অনেক দূর-দূরান্ত থেকে তারা এসেছেন, এমন একটি আয়োজনে তারা সবাই খুশি। গ্রামীণ এ খেলাটি প্রতি বছর আয়োজনের দাবিও জানান তারা।
যাদবপুর ইউনিয়ন থেকে আসা ৮০ উর্ধ হাজী গিয়াস উদ্দিন নামের এক দর্শক বলেন, আধুনিক যুগে এসে গরুর গাড়ির এমন দৌড় প্রতিযোগিতা এই জাগুসা গ্রামে এসে দেখে আমাদের খুব ভালো লাগছে।এরকম আয়োজন হলে আমাদের যারা নতুন প্রজন্ম তারা এর সম্পর্কে ভালোভাবে জানতে পারবে। তাই প্রতিনিয়ত আয়োজন করা দরকার।
অনুষ্ঠানের প্রধান অতিথি ঝিনাইদহ ৩ আসনের সংসদ সদস্য এ্যাড. শাফিকুল আজম খান চঞ্চল বলেন, আমি কখনো নিজ চোখে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা দেখিনি,আজ দেখলাম। প্রচন্ড গরমে মাঠে বসে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা দেখার জন্য বিভিন্ন স্থান থেকে হাজার হাজার মানুষ এসে জরো হয়েছে। তিনি গরুর গাড়ির দৌর প্রতিযোগিতার আয়োজকদেরকে ধন্যবাদ দিয়ে বলেন সমাজ থেকে অন্যায় অপরাধ, মাদক দুর করতে হলে এ ধরনের বিনোদনের কোন বিকল্প নেই।

Leave A Reply

Your email address will not be published.