নলছিটিতে স্টেম এডুকেশন ও ইনোভেশন বিষয়ক কর্মশালা

আমির হোসেন, ঝালকাঠি প্রতিনিধিঃ

ঝালকাঠির নলছিটিতে আয়োজিত হল স্কুল ভিত্তিক স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) এডুকেশন ও ইনোভেশন বিষয়ক বিশেষ কর্মশালা বৃহস্পতিবার (২৬সেপ্টেম্বর) সকাল ১০টায় নলছিটি সরকারি মার্চেন্টস মাধ্যমিক বিদ্যালয়ক অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

ওয়ার্কশপে উপজেলার পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এরমধ্যে নারী শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য।

ওয়ার্কশপের মূল উদ্দেশ্য ছিল স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় আগ্রহী করে তোলা এবং তাদের উদ্ভাবনী দক্ষতা বিকাশে সহায়তা করা।অনুষ্ঠানটি সেভ দ্য চিলড্রেনের আয়োজনে “ইনভেস্ট ইন ওমেন আইডিয়া চ্যালেঞ্জ ২০২৪”-এ জাতীয় পর্যায়ে বিজয়ী দল টিম স্টেমের তত্ত্বাবধানে পরিচালিত হয়। যা নারী শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. নজরুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থানার অফিসার ইনচার্জ মোঃ মুরাদ আলী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার আজিম, সরকারি নলছিটি মার্চেন্স মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ খায়রুল বাশার রানাও নান্দিকাঠী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিমা আক্তার।
বক্তারা টিম স্টেমকে এমন একটি প্রগতিশীল ও বিজ্ঞানভিত্তিক আয়োজনের জন্য ধন্যবাদ জানান। ভবিষ্যতে এ ধরনের ওয়ার্কশপ আয়োজন ও সম্প্রসারণের আশাবাদ ব্যক্ত করেন।

ওয়ার্কশপে স্বাগত বক্তব্য রাখেন টিম স্টেমের ক্যাম্পেইন কো-অর্ডিনেটরও তারুণ্যের নলছিটির কনভেনর মোঃ খালেদ সাইফুল্লাহ। তিনি বলেন, “স্টেম এডুকেশনের মাধ্যমে শিক্ষার্থীরা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের প্রস্তুত করতে পারবে। বিশেষ করে নারী শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চার মাধ্যমে একটি বিজ্ঞানমনস্ক প্রজন্ম তৈরি হবে। যারা ভবিষ্যতে সমাজের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ওয়ার্কশপটি সঞ্চালনা করেন টিম স্টেমের টিম লিডার নুসরাত। এছাড়াও উপস্থিত ছিলেন টিম স্টেমের মিডিয়া কো-অর্ডিনেটর জান্নাতুল ফেরদৌস নিসা, ট্রেজারার জান্নাতও ইভেন্ট কো-অর্ডিনেটর মেহেরাব হোসেন রিফাত।

ওয়ার্কশপের সমাপনী বক্তব্যে ইভেন্ট কো-অর্ডিনেটর মেহেরাব হোসেন রিফাত স্থানীয় যুব সংগঠন তারুণ্যের নলছিটিকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, “তারুণ্যের নলছিটি তাদের ভলান্টিয়ারিং সাপোর্ট এবং লোকাল সাপোর্ট দিয়ে আমাদের আয়োজনকে সফল করতে অসামান্য ভূমিকা রেখেছে। তাদের এই সহায়তা ছাড়া আয়োজনটি এত সুন্দরভাবে সম্পন্ন করা সম্ভব হতো না।”

প্রশিক্ষক হিসেবে বরিশাল থেকে যুক্ত হন জাতীয় পুরস্কারপ্রাপ্ত আবু সুফিয়ান শেখ, প্রোগ্রামার রাফিয়া ইসলাম এবং সুমাইয়া ইসলাম তিশা। তারা শিক্ষার্থীদের বিজ্ঞান ও উদ্ভাবনী প্রকল্পের উপর গুরুত্বপূর্ণ পরামর্শ দেন, স্লাইড প্রেজেন্টেশন প্রদর্শন করেন যা শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তাধারার বিকাশে সহায়ক ভূমিকা রাখে।

ওয়ার্কশপ শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও পুরস্কার বিতরণ করা হয়। অতিথিরা আয়োজকদের এই সফল উদ্যোগের প্রশংসা করেন এবং ভবিষ্যতে এ ধরনের আরও আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন।

Leave A Reply

Your email address will not be published.