প্রকাশিত সংবাদের ভিত্তিতে  বগুড়ায়  ৩ ফার্টিলাইজার ও কীটনাশক কোম্পানি সিলগালা 

মেহেদী হাসান রাজিব, রাজশাহী বিভাগীয় বুড়ো বগুড়াঃ

বগুড়াসহ উত্তরাঞ্চলে ভেজাল কীটনাশক ও ফার্টিলাইজারে বাজার সয়লাভ নিয়মিত প্রতারিত হচ্ছে কৃষক এমন সংবাদ গত ২রা অক্টোবর ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক রুপবাণী পত্রিকায় প্রকাশিত হলে নড়েচড়ে বসেন সংশ্লিষ্ট কৃষি বিভাগ। 

এরই ধারাবাহিকতায় আজ রবিবার ৭ই অক্টোবর দুপুর সাড়ে ১২ টায় বগুড়ার শাহজানপুর উপজেলার রাণীর হাট আশেকপুর এলাকায় একের ভিতর ৩ কোম্পানি পরিদর্শনে আসেন। 

পরিদর্শন টিম এসময় দোয়া এগ্রো ইন্ডাস্ট্রিজ, রিনাউন এগ্রো সায়েন্স ও এগ্রিডিউ এগ্রো লিমিটেড নামে তিনটি কোম্পানির অনুমোদিত কীটনাশক ও ফার্টিলাইজারের কাগজ দেখে অসংগতি পান। 

পরে উক্ত কোম্পানি তিনটির সরবরাহকৃত কাগজসহ উৎপাদনকৃত গোডাউন পরিদর্শন করেন।

প্যাকেজিং গোডাউনে গিয়ে দেখাযায়, কেঁচো খুড়তে যেন সাপ বেরিয়ে আসার অবস্থা। সরকার অনুমোদিত প্যাকেট এবং ডিজাইনে অমিল, একটি রেজিষ্ট্রেশন নাম্বার ব্যবহার করে ৩ কোম্পানির পণ্য তৈরি সেই রেজিষ্ট্রেশন নাম্বার আবার অন্য কোম্পানির। এর মধ্যে এগ্রিডিউ এগ্রো লিমিটেড এর  যমরেড (৮০ ডব্লিউ ডিজি) এবং গ্রানাডা (৯৫ এসপি) একই রেজিষ্ট্রেশন নাম্বার ব্যবহার করা হয়েছে। এবং বৃষ্টিফস (৫০৫:ইসি) নামের আরেকটি পণ্য এগ্রিডিউ এগ্রো লিমিটেড বাজারজাত করছেন সেটিও অন্য কোম্পানির নামে নিবন্ধিত।

এছাড়াও দোয়া এগ্রো ইন্ডাস্ট্রিজ এর শিকর খাদ্য নামের শিকর বর্ধক হরমোন যেটির সরকার অনুমোদিত নাম এবং মোড়কের অমিল পাওয়া যায়। এছাড়াও উক্ত কোম্পানিটি অনুমোদিত ভাবে কীটনাশক উৎপাদন ও বাজারজাত করছেন। 

উল্লেখিত, ঘটনায় পরিদর্শন টিমের প্রধান মোঃ আমিনুল ইসলাম, উপপরিচালক, সরেজমিন উইং খামারবাড়ি, ঢাকা। তিনি একের ভিতর ৩ কোম্পানির গুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত  উৎপাদন, প্যাকেজিং এবং বাজারজাত সম্পূর্ণ বন্ধ রাখারসহ গোডাউন সিলগালা করার নির্দেশ দেন।এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শাহজানপুর উপজেলা কৃষি অফিসার আমিনা খাতুন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফারহানা আফরোজ, মোঃ মোসাদ্দেক হোসেন শাওন, কৃষি সম্প্রসারণ অফিসার, মোঃ খায়রুল ইসলাম, উপসহকারী কৃষি কর্মকর্তা, মোহাম্মদ আলী জিন্নাহ, উপসহকারী কৃষি কর্মকর্তাসহ ব্লকের অন্য উপসহকারী কৃষি কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.