কুমিল্লায় অবৈধ ভাবে গ্যাস রিফুয়েলিং, তিনজনকে কারাদন্ড

কুমিল্লা: কুমিল্লার দাউদকান্দিতে বোতলজাত বিভিন্ন কোম্পানির খালি বোতল সংগ্রহ করে তাতে ৮-১০ কেজি গ্যাস ফিলিং করে বাজারজাত করার দায়ে তিনজনকে একমাসের করে সাজা দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার গোয়ালমারী ইউনিয়নের ঢুলী নসুরুদ্দী এলাকায় অভিযান পরিচালনা করেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: জিয়াউর রহমান। এ সময় ঢুলি নসুরুদ্দি গ্রামের অলি উল্লার মেয়ে ফেরদৌসী, শাজাহান মিয়ার ছেলে আঃ হাকিম ও আব্দুল মমিনের ছেলে হাবিব হাসানকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এক মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়ন।

জানা যায়, ফেরদৌসীর স্বামী আব্দুস সালাম বাইরে থেকে মালামাল যোগান এবং অন্যান্য সিন্ডিকেটের সাথে যোগাযোগ রাখেন। ফেরদৌসী কর্মচারীদের সাথে নিয়ে এ কার্যক্রম পরিচালনা করেন। গতবছর আগস্ট মাসে অভিযান চালিয়ে তাদেরকে দুই লক্ষ টাকা অর্থদণ্ড-প্রদান করাসহ ভবিষ্যতে এমন ঝুঁকিপূর্ণ কাজ আর করবে না মর্মে মুচলেকা নেওয়া হয়েছিল।

দাউদকান্দি ফায়ার সার্ভিস স্টেশন অফিসার এরশাদ হোসাইন জানান, এখানে শতশত সিলিন্ডারের মধ্যে একটির বিস্ফোরণ হলেই বিশাল অগ্নিসংযোগ সংঘটিত হবার ঝুঁকি রয়েছে এবং এতে বাড়িঘরসহ তার আশেপাশের এলাকায় ভয়াবহ বিপর্যয় ঘটতে পারে। এ সিলিন্ডার ব্যবহারকারী বসতবাড়িতেও অগ্নিসংযোগ ঘটার আশংকা থাকবে কেননা সিলিন্ডার প্যাকেজিং ও লেভেলিং-এ ন্যুনতম নিরাপত্তা রক্ষা করা হচ্ছে না।

দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: জিয়াউর রহমান জানান, অভিযানকালে দেখা যায় নেওয়াজ নামক এক কোম্পানির গ্যাসের বোতল থেকে মোটরযন্ত্রের মাধ্যমে বসুন্ধরা, ফ্রেশ, যমুনা, ওমেরা, ডেলটা প্রভৃতি প্রতিষ্ঠানের লোগোসমৃদ্ধ সিলিন্ডার বোতলে অবৈধভাবে গ্যাস ট্রান্সফার করা হচ্ছে।

এটি একদিকে যেমন গ্রাহকদের সাথে প্রতারণা, অন্যদিকে গ্যাস সিলিন্ডার লিকেজ হয়ে বিস্ফোরণ ঘটে গ্রাহকের জীবন বিপন্ন হবার মতো ঝুঁকি রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.