ব্রেকিং নিউজ

চলতি জুলাই মাস থেকেই বাড়ির ছাদে হেলিকপ্টার অবতরণের অনুমতি দিতে যাচ্ছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

দীর্ঘদিন ধরে ভবনের ছাদে হেলিকপ্টার অবতরণের অনুমতি চেয়ে আসছিল বিভিন্ন প্রতিষ্ঠান। এবার সেই অপেক্ষার অবসান হতে যাচ্ছে। চলতি জুলাই মাস থেকেই বাড়ির ছাদে হেলিকপ্টার অবতরণের অনুমতি দিতে যাচ্ছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

বেবিচক জানিয়েছে, বাসাবাড়ির রুফটপ, করপোরেট হেলিপ্যাড, আবাসিক হোটেল ও হাসপাতালের ছাদে হেলিকপ্টার অবতরণের অনুমতি দিতে সম্মতি জানিয়েছেন বেবিচক চেয়ারম্যান। ইতোমধ্যে এ-সংক্রান্ত একটি নীতিমালা তৈরি করছে সংস্থাটি। আজকালের মধ্যই সিদ্ধান্তটি সার্কুলার আকারে জারি করে কার্যকর করা হবে।

সোমবার (৩ জুলাই) বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, রুফটপে হেলিকপ্টার অবতরণের অনুমতি দেওয়ার বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে। এটি জুলাই মাসেই সার্কুলার আকারে জারি করা হবে। আশা করছি জুলাই থেকেই হেলিকপ্টার ল্যান্ড করতে পারবে।
তিনি জানান, যেসব ভবনে হেলিকপ্টার নামবে সেটি অবশ্যই অবতরণের উপযোগী হতে হবে। এজন্য বুয়েট থেকে প্রয়োজনীয় সার্টিফিকেট নিতে হবে। সার্টিফিকেট ছাড়া হেলিপ্যাড স্থাপনের অনুমতি দেওয়া হবে না। এ ছাড়াও দেশের যেকোনো খোলা জায়গা হেলিপ্যাড হিসেবে ব্যবহার করার অনুমতি দেওয়া হচ্ছে।

কয়েক বছর ধরে ঢাকায় হেলিপ্যাডে হেলিকপ্টার অবতরণের অনুমতি দেওয়া বন্ধ ছিল। এর কারণ হিসেবে বেবিচক জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এমন অনুমতি দিতে মৌখিকভাবে নিষেধ করা হয়েছিল। এর কারণ হিসেবে তারা নিরাপত্তার ঝুঁকি এবং মাদক পাচারের আশঙ্কার কথা উল্লেখ করেছিল। তাই এতদিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকেই হেলিকপ্টার উড্ডয়ন ও অবতরণ করত।

Leave A Reply

Your email address will not be published.