ব্রেকিং নিউজ

রেড ক্রিসেন্ট চট্টগ্রামের বিশ্ব রক্তদাতা দিবস পালন রেড ক্রিসেন্টের সাথে জড়িত সকলেই মানবিক গুণাবলী অর্জন করেছে : সিটি মেয়র

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিট ও যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের সার্বিক সহযোগিতায় ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্তদান কেন্দ্রের আয়োজনে জেলা রেড ক্রিসেন্ট মাঠ প্রাঙ্গনে ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস-২০২৩ র‌্যালি, রক্তদান কর্মসূচি, দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা, রক্তদাতাদের সম্মাননা প্রদান।
এবারের প্রতিপাদ্য বিষয় ছিল blood, give plasma, share life, share often . জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্টের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, বিপিএম (বার), পিপিএম (বার) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জর্জ কোর্ট, চট্টগ্রাম এর বিজ্ঞ সরকারী জিপি কৌঁসুলি মোহাম্মদ নজমুল আহসান খান, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ দিদারুল আলম।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ও সিটি রেড ক্রিসেন্টের সেক্রেটারী মোঃ আসলাম খান,আবদুল জব্বার। জেলা রেড ক্রিসেন্টর কার্যকরী পর্ষদ সদস্য ফখরুল ইসলাম চৌধুরী পরাগ এর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন জেলা রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য সুগ্রীব কুমার মজুমদার, শাহাদাত হোসেন চৌধুরী রুমেল, মোঃ ইসমাইল হক চৌধুরী ফয়সাল, সিটি রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য মহসিন উদ্দিন চৌধুরী ফয়সাল, হাসপাতালের চীফ মেডিকেল অফিসার ডাঃ রোজী দত্ত, হাসাপাতালের ইনচার্জ মোঃ সেলিম আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, স্বেচ্ছায় যারা রক্তদান করে তারা একেকজন ‘বীর’। মানবিক গুণাবলির অন্যতম বড় একটি গুণ হচ্ছে রক্তদান। রক্তদাতাদের দ্বারা শুধু রক্তদানই নয়, সমাজ পরিবর্তনও সম্ভব। কারণ তাদের মন-মানসিকতা দেশপ্রেমে ও মানবপ্রেমে পূর্ণ। রেড ক্রিসেন্ট আতœ মানবতার সংগঠন রেড ক্রিসেন্টের সাথে জড়িত সকলেই মানবিক গুণাবলী অর্জন করেছে । তাদের মধ্যে মনুষ্যত্ব বোধ জাগ্রত আছে বলেই তারা মানুষে যখন বিপদে, অগ্নিকান্ডে, ভূমিকম্প বা বিভিন্ন দুর্যোগে পড়ে তখন তারা ঝাপিয়ে পড়ে। যারা এই পবিত্র সংগঠনে ডুকে প্রশ্নবিদ্ধ করতে চাই তারা মানবতার সাথে প্রতারণা করে। নার্সিং পেশার মতো মহৎ পেশা আর নাই। তারা রোগীদের অর্ধেক সুস্থ করে ফেলে। মমত্ববোধ অমানবিক পরিশ্রম আর কেউ করতে পারে না। নার্সিং ইনসিাটটিউটের ছাত্রীদের সংস্কৃতিমনা করে তুলতে হবে। তোমদারে জীবন ও নন্দিত ও সুন্দর হোক। এই প্রতিষ্ঠানের বর্তমান চেয়ারম্যান দায়িত্ব নেওয়ার পর সেবার মান বৃদ্ধি ও দূর্নিতীতে জিরো টলারেন্সে এসেছে যার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায়।

উদ্বোধকের বক্তব্যে সিএমপির কমিশনার বলেন, প্রতিবছর বিশ^জুড়ে এই দিনে বিশ^ রক্তদাতা দিবস পালিত হয়ে থাকে। যেসব রক্তযোদ্ধারা অসংখ্য অগনিত মুমুর্ষ রোগীকে জীবন বাঁচাতে সাহায্য করে তাদের দানের মূল্যায়ন স্বীকৃতি ও উদ্বুদ্ধকরণের জন্য দিবসটি পালন করা হয়। রক্তদাতারা সব সময় মানুষের জন্য মানুষ একথাটিতে প্রতিফলিত। উপস্থিত সকলেই এ মহান পেশার সাথে জড়িত হওয়ায় এক উষ্ণ অভ্যর্থনা সকলকে। রক্ত দিয়ে একজন আরেকজনকে উপকার করে থাকে। রক্তদান একটি মহৎ মানবকি কাজ। আপনার রক্তরে মাধ্যমে আরকেজন মানুষরে প্রাণ বঁেচে যাবে এর মতো মহৎ মানবকি কাজ পৃথবিীতে আর দ্বতিীয়টা হতে পারে না। বর্তমান চেয়ারম্যান তাাঁর কার্যক্রমে এই প্রতিষ্ঠানের পুরণো ঐতিহ্য ফিরে এসেছে। যা প্রশংসনীয়।

সভাপতির বক্তব্যে জেলা রেড ক্রিসেন্টের চেয়ারম্যান বলেন, রেড ক্রিসেন্ট একটি আত্মমানবতার সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান। আমি এই রেড ক্রিসেন্টকে আধুনিক, সেবামূলক ও লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করতে চাই। কম খরচে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে চাই। সংস্কৃতিমূলক বিভিন্ন প্রোগ্রাম করে সকলকে মানবিক মানুষ বানাতে চাই। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাাসিনা একজন মানবিক প্রধানমন্ত্রী যাকে বুঝার জন্য জ্ঞান দরকার যা আমি বিভিন্ন প্রোগ্রাম করে সে চেতনা সৃষ্টি করতে চাচ্ছি। রক্ত এমন একটি উপাদান যা শরীরী মধ্যে উৎপাদিত হয়। মানুষের প্রয়োজনে এই রক্ত একটি দেহ থেকে আরেকটি দেহে স্থাপন হয়ে থাকে এই মূহুর্তটি সত্যিই প্রশংসনীয় ভূমিকায় থাকে একজন রক্তদাতা। রক্ত মানবদহেরে অপরহর্িায ও অন্যতম গুরুত্বর্পূণ জীবন বাঁচানোর জন্য রক্তদান এতই গুরুত্বর্পূণ য,ে বলা হয় করলিে রক্তদান, বাঁচবিে একটি প্রাণ একটি জীবন বাঁচান সময় তুমি হার মনেছে রক্তদানরে কাছ,ে মানবিক সামাজিক ও ধর্মীয় দৃষ্টিকোন থেকেই রক্তদাতা অনাবিল আনন্দ অনুভব করেন। মানুষ হিসেবে রক্তদান আমাদের নৈতিক ও সামাজিক দায়বদ্ধতা। তাই রক্তদান ঘুচিয়ে দেয় সাদা-কালোর পার্থক্য, ঘুচিয়ে দেয় ধর্মীয় ব্যবধান। রক্তদানে আমাদের ভয়কে জয় করতে হবে। এগিয়ে আসতে হবে মানবতার টানে স্বেচ্ছায় রক্তদানে। সামিল হতে হবে ‘রক্ত দিন, জীবন বাঁচান’ আন্দোলনে।

বার্তা প্রেরক
অভিষেক চৌধুরী
প্রধান, আইসিটি,মিডিয়া ও কমিউনিকেশন বিভাগ
যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রাম

Leave A Reply

Your email address will not be published.