ব্রেকিং নিউজ

নগরীতে গাছ কাটার প্রতিবাদে নাগরিক শোকসভা

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে গাছ কাটার প্রতিবাদে প্রতীকী নাগরিক শোকসভা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বেলা ১১টায় নগরীর রাজারহাতা এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের জন্য নির্ধারিত স্থানে ‘নাগরিক সমাজ’ এ আয়োজন করে। সেখানে কালো রঙের একটি কাপড়ের সামনে দাঁড়ান পরিবেশবাদীরা। তাঁদের হাতে গাছ না কাটার আহ্বান জানিয়ে লেখা ছোট ছোট পোস্টার ছিল।

এতে লেখা ছিল, ‘বৃক্ষ আমার জীবন রক্ষা করে’, ‘বৃক্ষ হত্যার বিচার চাই’, ‘নাগরিকের মতামত ছাড়া এই উন্নয়ন বন্ধ কর’, ‘রাজশাহীর উন্নয়নে বৃক্ষ হত্যা বন্ধ কর’ ইত্যাদি। জেলা পরিষদের মালিকানাধীন এই জায়গায় কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য পাঁচটি গাছ কেটে ফেলার সিদ্ধান্ত নেয় জেলা পরিষদ। গতকাল বৃহস্পতিবার ঠিকাদারের লোকজন তিনটি গাছ কেটেও ফেলেন। আরও দুটি কেটে ফেলার প্রস্তুতি চলছিল।

এ সময় খবর পেয়ে পরিবেশবাদীরা গাছ কাটা বন্ধ করে দেন। আর তিনটি গাছ কেটে ফেলার প্রতিবাদে এই নাগরিক শোকসভার আয়োজন করে। বক্তারা বলেন, গাছ কাটার প্রক্রিয়ার কথা জানতে পেরে গত ২৬ মে তাঁরা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবালের সঙ্গে দেখা করেছেন। সেদিন তাঁরা গাছ না কেটেই নকশা বদলে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবি জানিয়েছিলেন। জেলা পরিষদ চেয়ারম্যান তাঁদের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সে কথা রাখা হয়নি। ওই আলোচনার পর জেলা পরিষদ পাঁচটি গাছ বিক্রি করেছে।

তারা আরও বলেন, প্রতিনিয়ত বিভিন্ন স্থানে গাছ কেটে ফেলার কারণে সবুজ রাজশাহী আর সবুজ নেই। তাপমাত্রা চরমভাবে বেড়ে গেছে। তাই শোকসভা থেকে বক্তারা ঘোষণা দেন, রাজশাহীতে আর কোথাও একটি গাছও কাটতে দেওয়া হবে না। নাগরিক সমাজের মতামত ছাড়া যেখানেই সরকারি গাছ কাটা হবে, সেখানেই তারা রুখে দাঁড়াবেন। রাজশাহীর পরিবেশ ও প্রকৃতি রক্ষায় গাছ হত্যার বিরুদ্ধে তারা বৃহত্তর সামাজিক আন্দোলন গড়ে তুলবেন।

প্রায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচিতে বক্তব্য দেন—বীর মুক্তিযোদ্ধা মাহমুদ জামাল কাদেরী, পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদের আহ্বায়ক মাহবুব টুংকু, সদস্যসচিব নাজমুল হোসেন রাজু, গবেষক শহিদুল ইসলাম, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, ভঙ্গী নৃত্য শিল্পালয়ের সাধারণ সম্পাদক রবিন শেখ প্রমুখ। ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের সভাপতি শামীউল আলীম শাওন শোকসভা পরিচালনা করেন।

Leave A Reply

Your email address will not be published.