স্বাস্থ্যবিধি মেনে সোয়া দুই ঘণ্টার বাজেট বৈঠক

0

স্বাস্থ্যবিধি মেনে সব এমপিদের নিয়ে দুই বছর পর এবার সংসদে ডিজিটাল পদ্ধতিতে বর্তমান সরকারের চতুর্থ বাজেট উপস্থাপন করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রীর সংক্ষিপ্ত বাজেট বক্তৃতার পর ডিজিটাল উত্থাপনা শুরু হয়। এরপর সংক্ষিপ্ত বক্তৃতার মাধ্যমে বাজেট উপস্থাপনা শেষ করেন অর্থমন্ত্রী। লিখিত বাজেট বক্তৃতা ছিল ২০৮ পৃষ্ঠার। অপঠিত বক্তব্য সংসদে উপস্থাপিত বলে গণ্য করার ঘোষণা দেন স্পিকার। অর্থমন্ত্রী বাজেট পেশের পর অর্থবিল-২০২২ পেশ করেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে উপস্থিত থেকে সোয়া দুই ঘণ্টার স্থায়ী বাজেট পেশ প্রত্যক্ষ করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ১৮তম অধিবেশনের আজকের বৈঠকে বেলা ৩টায় শুরু হয়। বিকাল সোয়া পাঁচটায় শেষ হয়। বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ও বিরোধী দলের এমপিরা উপস্থিত ছিলেন। এছাড়া অধিবেশন শুরুর আগে প্রস্তাবিত বাজেটে অনুমোদন স্বাক্ষর করেন তিনি। এরআগে দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রীসভার বিশেষ বৈঠকে ওই বাজেট অনুমোদন করা হয়। দুই বছর পর এবার গ্যালারিতে বসে সাংবাদিকরা অধিবেশন কভার করেন।

আগামী সোমবার ১২ জুন চলতি ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেট সম্পর্কে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ১৩ জুন, সম্পূরক বাজেটে অন্তর্ভূক্ত দায়যুক্ত ব্যয়ের ওপর আলোচনা এবং নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল, ২০২২ উত্থাপন ও পাস করা হবে। ২৯ জুন, অর্থবিল, ২০২২ পাস এবং ৩০ জুন নির্দিষ্টকরন বিল ২০২২ উত্থাপন, ও পাস করা হবে।

Leave A Reply

Your email address will not be published.