ব্রেকিং নিউজ

সাবেক অর্থমন্ত্রী মুহিতের মৃত্যুতে প্রধানমন্ত্রী ও স্পিকারের শোক

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া, বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীও গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক বার্তায় বলেন, তৎকালীন পাকিস্তান সিভিল সার্ভিসের সদস্য আবদুল মুহিত ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে পাকিস্তান দূতাবাসে চাকরিরত অবস্থায় পাকিস্তান পক্ষ ত্যাগ করে বাংলাদেশের প্রথম সরকারে যোগদান করেন।

প্রধানমন্ত্রী ‌আরও বলেন, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত সফল এ অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ তাঁর স্বীয় কর্মের মধ্য দিয়ে আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।

মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান শেখ হাসিনা।

১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে মাস্টার্স করার পর অক্সফোর্ড ও হার্ভার্ডে উচ্চশিক্ষা নেন মুহিত। ১৯৫৬ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেওয়ার পর তখনকার পাকিস্তান এবং পরে স্বাধীন বাংলাদেশে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি দায়িত্ব পালন করেন।
২০০৯ হতে ২০১৮ পর্যন্ত দুই মেয়াদে তিনি অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে পাকিস্তান দূতাবাসে কর্মরত থাকার সময় তিনি বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করেন এবং পরে প্রবাসে মুক্তিযুদ্ধের সপক্ষে জনমত গঠন করেন। এ কারণে তাকে ২০১৬ সালে রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘স্বাধীনতা পদক’ প্রদান করা হয়।
মুহিতের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মন্ত্রী ও রাজনীতিকরা
মুহিতের জানাজা-দাফন নিয়ে সিলেট আ. লীগের জরুরি বৈঠক আহ্বান
মারা গেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

Leave A Reply

Your email address will not be published.