বাংলাদেশ থেকে শ্রমিক নিতে রাজি মালয়েশিয়ার মন্ত্রিপরিষদ

0

দীর্ঘ বিরতির পর বাংলাদেশ থেকে সব খাতে শ্রমিক নিতে ঐকমত্যে পৌঁছেছে মালয়েশিয়ার মন্ত্রিপরিষদ। শুক্রবার (১০ ডিসেম্বর) দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান এ তথ্য নিশ্চিত করেছেন। এর ফলে বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রীর আসন্ন মালয়েশিয়া সফরে এমওইউ স্বাক্ষরে আর কোন বাধা থাকল না।

এর আগে শুধু কৃষিখাতে শ্রমিক নেওয়ার কথা থাকলেও সবখাতেই বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া হবে বলে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়। মন্ত্রিপরিষদে চূড়ান্ত অনুমোদনের পর খুব শিগগিরই দুই দেশের মধ্যে এমওইউ স্বাক্ষর হবে বলে জানান মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী।
মালয়েশিয়া সরকারের এ সিদ্ধান্তের ফলে বিপুল পরিমাণ বাংলাদেশি শ্রমিকের দেশটিতে কর্মসংস্থানের সুযোগ তৈরি হলো। প্রায় দুই বছর ধরে বন্ধ থাকা শ্রমবাজারেও গতি ফিরে এলো।
দেশটির সরকারের নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী দুই দেশের সরকারের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হলে প্লান্টেশন, এগ্রিকালচার, ম্যানুফ্যাকচারিং, সার্ভিসিং, কন্সট্রাকশনসহ সকল খাতে বাংলাদেশি শ্রমিকের অন্তর্ভুক্তি ঘটবে। বাংলাদেশ থেকে শ্রমিক নিতে রাজি মালয়েশিয়ার মন্ত্রিপরিষদ

তবে নতুন করে বিদেশি কর্মী আসার ক্ষেত্রে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে আলোচনা শেষে কোয়ারেন্টিনসহ নানা ইস্যুতে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান।

এর আগে বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান এইচ আহমেদ ও মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান এক ভার্চুয়াল সভায় এমওইউ স্বাক্ষরে সম্মত হন।

Leave A Reply

Your email address will not be published.