ব্রেকিং নিউজ

জাতিসংঘের উদ্দেশে শুক্রবার ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়ার্ক যাওয়ার পথে যুক্তরাজ্যে যাত্রা বিরতি নিবেন তিনি। আগামী ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্ক পৌঁছাবেন। প্রধানমন্ত্রীর সফর সঙ্গি হচ্ছেন ৮০ জন সদস্যের একটি প্রতিনিধি। সফর শেষে আগামী ১ অক্টোবর ঢাকায় ফিরবেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফর সম্পর্কে বিস্তারিত তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনের হাই লেভেল বিতর্ক শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে বাংলায় বক্তব্য রাখবেন। জাতিসংঘ অধিবেশন চলাকালে বেশ কয়েকটি সাইড ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের জাতিসংঘ অধিবেশনে রোহিঙ্গা, জলবায়ু ও টিকা ইস্যুতে জোর দেয়া হবে।

তিনি বলেন, আগামী ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত উচ্চ পর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করবেন। সিভিএফ চেয়ার ও জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকির সম্মুখীন দেশ হিসেবে এটি বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ।

এ সভায় প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরবেন এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসনে সম্মিলিত বৈশ্বিক উদ্যোগের আহ্বান জানাবেন। একই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তর চত্বরে বৃক্ষরোপণ করবেন বলে আশা করা যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.