ব্রেকিং নিউজ

আফগানিস্তানের নতুন সরকার ঘোষণা করলো তালেবান

মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। মঙ্গলবার রাজধানী কাবুলে তালেবানবিরোধী বিক্ষোভে গুলির ঘটনার পর রাতে এই নতুন সরকারের ঘোষণা আসে। অন্তর্বর্তী সরকার ঘোষণার পাশাপাশি আফগানিস্তানকে একটি ‘ইসলামিক এমিরেট’ হিসেবে ঘোষণা দিয়েছেন তালেবান যোদ্ধারা।

তালেবানের পক্ষ থেকে বলা হয়, মোল্লা মোহাম্মদ হাসানের নেতৃত্বেই অন্তর্বর্তী সরকার পরিচালিত হবে।

বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তালেবানের সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই ঘোষিত এক জঙ্গি নেতাকে। হাসান আখুন্দের সঙ্গে উপ-প্রাধান হিসেবে দায়িত্ব পালন করবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মুল্লাহ আব্দুল গনি বারদার।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, আমরা জানি দেশের জনগণ নতুন সরকারের জন্য অপেক্ষা করছে।

গত ১৫ আগস্ট একের পর এক শহর নিয়ন্ত্রণে নিয়ে কাবুল দখলের ঘোষণা দেয় তালেবান। এর মাধ্যমেই ক্ষমতায় বসার কথা জানায় তারা। এর আগেই দেশটির প্রধানমন্ত্রী আশরাফ গনি পালিয়ে দেশের বাইরে চলে যান।

সরকার ঘোষণার আগে মঙ্গলবারই আফগানিস্তানে নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে মনোনীত করার কথা জানানো হয়।

তালেবানের এক সিনিয়র নেতা দ্য নিউজ ইন্টারন্যাশনালকে বলেন, আমিরুল মুমিনিন শেখ হাইবাতুল্লাহ আখুন্দজাদা তালেবান নেতা মোল্লা হাসান আখুন্দকে রাঈস-ই-জামহুর বা রাঈস-উল-ওয়াজারা অথবা আফগানিস্তানের নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে প্রস্তাব করেন। এও জানান, মোল্লা বারাদার আখুন্দ এবং মোল্লা আব্দুস সালাম মোল্লা হাসান আখুন্দের ডেপুটি হিসেবে কাজ করবেন।

মোল্লা হাসান আখুন্দ বর্তমানে তালেবানের প্রবল সিদ্ধান্ত-গ্রহণকারী পরিষদ রেহবারি শূরা বা নীতিনির্ধারণী পরিষদের প্রধানের দায়িত্ব পালন করছেন। তালেবানের তীর্থস্থান হিসেবে পরিচিত কান্দাহারে জন্ম তার। তাকে তালেবানের প্রতিষ্ঠাতাদের অন্যতম একজন হিসেবে বিবেচনা করা হয়।

তালেবানের আরেক নেতা বলেছেন, মোল্লা হাসান আখুন্দ ২০ বছর ধরে রেহবারি শূরার প্রধান হিসেবে কাজ করছেন এবং তালেবান নেতাদের মধ্যে তার অনেক সুখ্যাতি রয়েছে।

এনডিটিভি জানিয়েছে, অপেক্ষাকৃত স্বল্প পরিচিত হলেও দীর্ঘদিন ধরে দলটির রাজনীতিতে যুক্ত রয়েছেন মোল্লা হাসান আখুন্দ। তালেবানের আগের সরকারেও মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। জাতিসংঘের সন্ত্রাসী তালিকাতেও নাম রয়েছে তার।

Leave A Reply

Your email address will not be published.